১৯.৭.২০

Optimize Windows for better performance

Optimize Windows for better performance

Here are some tips to help you optimize Windows for faster performance.





The Performance troubleshooter

প্রথমটি যা আপনি চেষ্টা করতে পারেন তা হল Performance troubleshooter, যা স্বয়ংক্রিয়ভাবে সমস্যাগুলি সন্ধান এবং ঠিক করতে পারে। পারফরম্যান্স ট্রাবলশুটার এমন সমস্যাগুলি পরীক্ষা করে যা আপনার কম্পিউটারের পারফরম্যান্সকে ধীরে ধীরে কমিয়ে দিতে পারে যেমন কতজন ব্যবহারকারী বর্তমানে কম্পিউটারে লগইন করেছেন এবং একই সাথে একাধিক প্রোগ্রাম চলছে কিনা তা পরীক্ষা করে।

Start বোতামটি ক্লিক করে Control Panel থেকে Performance troubleshooter খুলুন। অনুসন্ধান বাক্সে, troubleshooter টাইপ করুন এবং তারপরে Troubleshooting ক্লিক করুন। System and Security অধীনে, Check for performance issues ক্লিক করুন।



Delete programs you never use

পিসি নির্মাতারা Unwanted প্রোগ্রাম সহ নতুন কম্পিউটার প্যাক করে। এর মধ্যে প্রায়শই সীমিত ও ট্রায়াল সংস্করণ অন্তর্ভুক্ত থাকে। সফ্টওয়্যার সংস্থাগুলি আশা করে সম্পূর্ণ সংস্করণ বা নতুন সংস্করণের আপগ্রেড করবেন।

এই সফ্টওয়্যারগুলি আপনার সিস্টেমে বিশাল পরিমাণ স্থান দখল করে থাকে যা আপনার কম্পিউটারে মূল্যবান মেমরি, ডিস্ক স্পেস এবং performance শক্তি কমিয়ে দিতে পারে।

প্রস্তুতকারক এবং নিজের   ইনস্টল করা সফ্টওয়্যার, সমস্ত প্রোগ্রাম ব্যবহার না করার  পরিকল্পনা করছেন, তা আনইনস্টল করুন। যেমনপ্রোগ্রাম যা আপনার কম্পিউটারের হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার পরিচালনা ও টিউন করতে সহায়তা করে। ইউটিলিটি প্রোগ্রামগুলি যেমন ভাইরাস স্ক্যানার, ডিস্ক ক্লিনার এবং ব্যাকআপ সরঞ্জামগুলি প্রায়শই শুরুতে স্বয়ংক্রিয়ভাবে চলে, অনেকেরই ধারণা নেই যে তারা Background এ চলছে।

আপনার সিস্টেমে প্রস্তুতকারক দ্বারা ইনস্টল করা প্রোগ্রাম থাকতে পারে যা আপনি কখনই লক্ষ্য করেন নি বা ভুলে গেছেন,  হতে পারে আপনি ভেবেছিলেন আপনি কোনও দিন এই সফ্টওয়্যারটি ব্যবহার করতে পারেন, তবে কখনও করেন নি। এগুলি আনইনস্টল করুন এবং দেখুন আপনার পিসি দ্রুত চলবে। বিশৃঙ্খলা এবং নষ্ট সিস্টেম থেকে মুক্তি পান।

At Startup কতগুলি প্রোগ্রাম চলবে তা সীমাবদ্ধ করুন

উইন্ডোজ শুরু হওয়ার সাথে সাথে অনেক প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে শুরু করার জন্য ডিজাইন করা হয়। সফ্টওয়্যার নির্মাতারা প্রায়শই তাদের প্রোগ্রামগুলি ব্যাকগ্রাউন্ডে খোলার জন্য সেট করে, যেখানে আপনি সেগুলি চালিত দেখতে পাচ্ছেন না, সুতরাং আপনি যখন তাদের আইকনগুলি ক্লিক করেন তখন এগুলি তত্ক্ষণাত খুলবে। আপনি যে প্রোগ্রামগুলি প্রচুর ব্যবহার করেন সেগুলির জন্য এটি সহায়ক, তবে আপনি যে প্রোগ্রামগুলি খুব কমই বা কখনও ব্যবহার করেন না তাদের জন্য এটি মূল্যবান Memory  অপচয় করে এবং উইন্ডোজটির শুরু হওয়া সময়টি ধীর করে দেয়।

At Startup আপনি কোন কোন প্রোগ্রাম শুরুতে চলতে চান সিদ্ধান্ত নিন।

তবে আপনি কীভাবে বলতে পারবেন কোন প্রোগ্রামগুলি শুরুতে স্বয়ংক্রিয়ভাবে চলে? কখনও কখনও এটি স্পষ্ট কারণ প্রোগ্রামটি টাস্কবারের নোটিফিকেশন এরিয়ায় একটি আইকন যুক্ত করে, যেখানে আপনি এটি চলমান দেখতে পান। এমন কোনও প্রোগ্রাম চলছে যা আপনি স্বয়ংক্রিয়ভাবে শুরু করতে চান না তা দেখার জন্য সেখানে তাকান। প্রোগ্রামের নাম দেখতে প্রতিটি আইকনটিতে নির্দেশ করুন। Show hidden icons বোতামটি ক্লিক করতে ভুলবেন না যাতে কোনও আইকন মিস না হয়।

আপনি নোটিফিকেশন এরিয়া  যাচাই করার পরেও, আপনি এখনও কিছু প্রোগ্রাম মিস করতে পারেন যা শুরুতে স্বয়ংক্রিয়ভাবে চলে।  AutoRuns for Windows  Microsoft  ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন বিনামূল্যে আপনি উইন্ডোজ শুরু করার সময় চলমান সমস্ত প্রোগ্রাম এবং প্রক্রিয়াগুলি আপনাকে দেখায়।

যখন  অটোআরুনগুলি খোলার মাধ্যমে উইন্ডোজ শুরু হয় এবং আপনি যে প্রোগ্রামটি থামাতে চান তার নামের পাশে চেক বক্স সাফ করে আপনি প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে চালানো থেকে বিরত রাখতে পারেন।  AutoRuns উইন্ডোজের Advanced Users জন্য ডিজাইন করা হয়েছে।



Defragment your hard disk

ফ্র্যাগমেন্টেশন আপনার হার্ড ডিস্কটিকে অতিরিক্ত কাজ করার জন্য বাধ্য   করে  যা আপনার কম্পিউটারকে ধীর করতে পারে। ডিস্ক Defragmenter  খণ্ডিত ডেটা পুনরায় সাজায় যাতে আপনার হার্ড ডিস্কটি আরও দক্ষতার সাথে কাজ করতে পারে। ডিস্ক ডিফ্র্যাগম্যান্টার একটি সময়সূচীতে চলে তবে আপনি নিজের হার্ড ডিস্কটিকে ম্যানুয়ালি ডিফ্র্যাগমেন্ট করতে পারেন।




Clean up আপনার হার্ড ডিস্ক

আপনার হার্ড ডিস্কে অপ্রয়োজনীয় ফাইলগুলি আপনার কম্পিউটারকে ধীর করতে পারে। ডিস্ক ক্লিনআপ অস্থায়ী ফাইলগুলি সরিয়ে দেয়, রিসাইকেল বিনটি খালি করে, এবং আপনার আর প্রয়োজন না এমন বিভিন্ন সিস্টেম ফাইল এবং অন্যান্য আইটেমগুলি সরিয়ে দেয়।

Run fewer প্রোগ্রাম

কখনও কখনও আপনার কম্পিউটিং আচরণ পরিবর্তন আপনার পিসির কর্মক্ষমতা উপর একটি বড় প্রভাব ফেলতে পারে। আপনি যদি এমন ধরণের কম্পিউটার ব্যবহারকারী হন যা আটটি প্রোগ্রাম এবং এক ডজন ডজন ব্রাউজার উইন্ডোজ একবারে খোলা রাখতে পছন্দ করেন এবং  সব বন্ধুদের কাছে তাত্ক্ষণিক  email প্রেরণ করার সময় - আপনার পিসি বন্ধ হয়ে গেলে অবাক হবেন না। প্রচুর ই-মেইল উন্মুক্ত রাখাপ্রচুর System Memory ব্যবহার করতে পারে।

আপনি যদি আপনার পিসিটি ধীরগতিতে দেখেন তবে নিজেকে জিজ্ঞাসা করুন আপনার সত্যিই আপনার সমস্ত প্রোগ্রাম এবং উইন্ডোজ একবারে খোলা রাখা দরকার কিনা। ই-মেইল বার্তাগুলির উত্তর খোলা রাখার পরিবর্তে নিজেকে স্মরণ করিয়ে দেওয়ার জন্য আরও ভাল উপায় সন্ধান করুন।

আপনি কেবল একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম চালাচ্ছেন তা নিশ্চিত করুন। একাধিক অ্যান্টিভাইরাস প্রোগ্রাম চালানো আপনার কম্পিউটারকে ধীর করতে পারে। সৌভাগ্যক্রমে, আপনি যদি একাধিক অ্যান্টিভাইরাস প্রোগ্রাম চালাচ্ছেন তবে অ্যাকশন সেন্টার আপনাকে অবহিত করবে এবং সমস্যা সমাধানে সহায়তা করবে।



Visual Effects বন্ধ করুন

যদি উইন্ডোজ ধীরে চলতে থাকে তবে এর কিছু ভিজ্যুয়াল এফেক্ট অক্ষম করে আপনি এটির গতি বাড়িয়ে নিতে পারেন। এটি উপস্থিতি বনাম পারফরম্যান্সে নেমে আসে। আপনি কি উইন্ডোজ দ্রুত চালাতে চান না সুন্দর দেখতে চান ?   যদি আপনার পিসি পর্যাপ্ত দ্রুত হয় তবে আপনাকে এই ট্রেড অফ করতে হবে না।  তবে আপনার কম্পিউটারটি যদি উইন্ডোজ 7 এর জন্য যথেষ্ট শক্তিশালী না হয় তবে এটি ভিজ্যুয়াল বেল এবং হুইসেলগুলি scale back করতে এটি কার্যকর হতে পারে।

একের পর এক কোন ভিজ্যুয়াল এফেক্ট বন্ধ করতে হবে তা বেছে নিতে পারেন বা উইন্ডোজকে আপনার জন্য বেছে নিতে পারেন। 20 টি ভিজ্যুয়াল এফেক্ট রয়েছে যা আপনি নিয়ন্ত্রণ করতে পারেন যেমন স্বচ্ছ কাচের চেহারা, মেনুগুলি খোলার বা বন্ধ করার উপায় এবং ছায়াগুলি প্রদর্শিত হয় কিনা।

সেরা পারফরম্যান্সের জন্য সমস্ত ভিজ্যুয়াল এফেক্ট Adjust করতে:

Start বোতামটি ক্লিক করে পারফরম্যান্সের তথ্য এবং সরঞ্জামগুলি খুলুন

অনুসন্ধান বাক্সে,  Performance Information and Tools টাইপ করুন এবং তারপরে, ফলাফলের তালিকায়,  Performance Information and Tools ক্লিক করুন।

Adjust visual effects  ক্লিক করুন।যদি আপনাকে Administrator পাসওয়ার্ড বা নিশ্চিতকরণের জন্য অনুরোধ করা হয় তবে পাসওয়ার্ডটি টাইপ করুন বা নিশ্চিতকরণ সরবরাহ করুন।

Visual Effects ট্যাবে ক্লিক করুন Adjust for best performance ক্লিক করুন এবং তারপরে OK.  ক্লিক করুন। (সহজ  করতে,   Let Windows choose what’s best for my computer তা নির্বাচন করুন)


Add more memory

উইন্ডোজকে কীভাবে দ্রুত চালানো যায় সে সম্পর্কে আলোচনা। আপনার পিসিতে এলোমেলো অ্যাক্সেস মেমোরি (RAM) যুক্ত করার কথা বিবেচনা না করেই সম্পূর্ণ হবে।

উইন্ডোজ 7 চালিত কোনও কম্পিউটার যদি খুব ধীর বলে মনে হয়, তবে এটি সাধারণত কারণ পিসিতে পর্যাপ্ত পরিমাণে  RAM নেই। এটির গতি বাড়ানোর সর্বোত্তম উপায় হ'ল আরও RAM যুক্ত করা।

উইন্ডোজ 7 পিসিতে 1 গিগাবাইট (জিবি) র‌্যামের সাথে চলতে পারে। তবে এটি 2 জিবি দিয়ে আরও ভাল চলে। অনুকূল পারফরম্যান্সের জন্য, এটি 3 গিগাবাইট বা তারও বেশি  RAM  উন্নীত করুন।

আরেকটি বিকল্প হ'ল উইন্ডোজ রেডিবুস্ট ব্যবহার করে মেমরির পরিমাণ বাড়ানো। এই বৈশিষ্ট্যটি আপনাকে আপনার কম্পিউটারের গতি বাড়ানোর জন্য কিছু অপসারণযোগ্য মিডিয়া ডিভাইসগুলির স্টোরেজ স্পেস ব্যবহার করতে দেয়। মাদারবোর্ডে মেমরি মডিউলগুলি প্লাগ করার চেয়ে কোনও USB  পোর্টে ফ্ল্যাশ ড্রাইভ প্লাগ করা সহজ।

Check for viruses and spyware

যদি আপনার পিসি ধীরে ধীরে চলতে থাকে তবে এটি কোনও ভাইরাস বা স্পাইওয়্যার দ্বারা সংক্রামিত হতে পারে। এটি অন্যান্য সমস্যার মতো সাধারণ নয়, তবে এটি বিবেচনা করার মতো বিষয়। আপনি অতিরিক্ত চিন্তা করার আগে, অ্যান্টিস্পাইওয়্যার এবং অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি ব্যবহার করে আপনার পিসিটি পরীক্ষা করুন।

ভাইরাসের একটি সাধারণ লক্ষণ হ'ল কম্পিউটারের পারফরম্যান্সে  অনেক ধীর গতি। অন্যান্য লক্ষণগুলির মধ্যে অপ্রত্যাশিত বার্তাগুলি অন্তর্ভুক্ত রয়েছে যা আপনার পিসিতে পপ আপ হয়,  প্রোগ্রামগুলি যা স্বয়ংক্রিয়ভাবে শুরু হয় বা আপনার হার্ড ডিস্কের ক্রমাগতভাবে  শব্দ করা।

স্পাইওয়্যার হ'ল এক ধরণের প্রোগ্রাম যা ইন্টারনেটে আপনার ক্রিয়াকলাপ দেখার জন্য সাধারণত আপনার অজান্তেই ইনস্টল করা থাকে। আপনি উইন্ডোজ ডিফেন্ডার বা অন্যান্য অ্যান্টিস্পাইওয়্যার প্রোগ্রামগুলির সাথে স্পাইওয়্যার পরীক্ষা করতে পারেন।

ভাইরাসগুলি মোকাবেলা করার সর্বোত্তম উপায় হ'ল প্রথমে তাদের প্রতিরোধ করা। অ্যান্টিভাইরাস সফটওয়্যারটি সর্বদা চালনা করুন এবং এটি আপডেট রাখুন। যদি আপনি এই ধরনের সতর্কতা অবলম্বন করেন তবে আপনার পিসির পক্ষে সংক্রামিত হওয়া অসম্ভব।


Check your computer's speed

আপনি যদি এই টিপগুলির চেষ্টা করে থাকেন এবং আপনার কম্পিউটারটি এখনও খুব ধীর গতির হয় তবে আপনার একটি নতুন পিসি বা কিছু হার্ডওয়্যার আপগ্রেডের প্রয়োজন,  যেমন একটি নতুন হার্ড ডিস্ক বা দ্রুত ভিডিও কার্ডের প্রয়োজন হতে পারে। তবে আপনার কম্পিউটারের গতি অনুমান করার দরকার নেই। উইন্ডোজ আপনার পিসির গতি যাচাই করার জন্য একটি উপায় সরবরাহ করে যা উইন্ডোজ এক্সপেরিয়েন্স ইনডেক্স বলে।

উইন্ডোজ এক্সপেরিয়েন্স ইনডেক্স আপনার কম্পিউটারকে পাঁচটি মূল উপাদানকে রেট দেয় এবং আপনাকে প্রতিটির জন্য একটি নম্বর দেয় এবং সামগ্রিক বেস স্কোর দেয়। এই বেস স্কোরটি আপনার খারাপ-সম্পাদনকারী উপাদান সাবস্কোরের মতোই দুর্দান্ত। বেস স্কোর বর্তমানে 1 থেকে 7.9 এর মধ্যে রয়েছে। যদি আপনার পিসি 2 বা 3 এর চেয়ে কম রেট করা থাকে তবে আপনি কম্পিউটারের সাথে কোন কাজটি করতে চান তার উপর নির্ভর করে একটি নতুন পিসি বিবেচনা করার সময়।

Restart Regularly

সহজ টিপ। সপ্তাহে কমপক্ষে একবার আপনার পিসি Restart করুন। পিসি Restart  করা তার স্মৃতিশক্তি পরিষ্কার করার এবং এটি নিশ্চিত করা যে যে কোনও ত্রুটিযুক্ত প্রক্রিয়া এবং পরিষেবাগুলি চলতে শুরু করেছে তা বন্ধ হয়ে যায়।

Restart করা আপনার পিসিতে চলমান সমস্ত সফ্টওয়্যার বন্ধ করে দেয় কেবল টাস্কবারে চলমান প্রোগ্রামগুলিই নয়, বিভিন্ন প্রোগ্রাম দ্বারা শুরু করা এবং কখনও থামেনি এমন কয়েক ডজন পরিষেবা। Restart করা রহস্যজনক পারফরম্যান্স সমস্যার সমাধান করতে পারে।

যদি আপনি এতগুলি প্রোগ্রাম রাখেন, ইমেল বার্তাগুলি এবং ওয়েবসাইটগুলি খোলা থাকে যে আপনি মনে করেন পুনরায় চালু করা ঝামেলা,  আপনার পিসি Restart করা উচিত এটি একটি চিহ্ন।

আপনার যত বেশি প্রোগ্রাম খোলা থাকবে এবং আপনি এগুলি যত বেশি চালিয়ে   রাখবেন  আপনার System Memory তত  কম হবে। আপনার পিসি bog down  হওয়ার সম্ভাবনাও তত বেশি।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Share